Skip to main content

সত্যায়ন এবং চিঠিপত্র সংক্রান্ত জরূরী নির্দেশনা

সাধারণ নির্দেশিকা

কন্স্যূলার উইং, বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর থেকে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের বিভিন্ন ধরনের কাগজপত্র যেমন, নিকাহনামা, বিবাহ সনদ, আম-মোক্তারনামা, শিক্ষা সনদ, ড্রাইভিং লাইসেন্স, জন্মসনদ,পাসপোর্ট কপি ইত্যাদি সত্যায়িত করা হয়ে থাকে এবং প্রয়োজনীয় কাগজপত্রদাখিল সাপেক্ষে বিভিন্ন ধরনের চিঠিপত্র ইস্যূ করা হয় ।

বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুরে সত্যায়িত করার জন্য কাগজপত্র দাখিল করার পূর্বে নিম¥লিখিত তথ্যাবলী তথা নির্দেশাবলী অনুসরণ করার জন্য সকলকে অনুরোধ করা হলোঃ

১। বাংলাদেশ থেকে আগত সব ধরণের কাগজপত্রাদি নোটারী করতঃ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কন্স্যূলার উইং থেকে সত্যায়িত করে ঢাকার আইন মন্ত্রণালয় থেকে একাডেমিক সনদ হল সংশ্লিষ্ট   শিক্ষাপ্রতিষ্ঠান/ সংশ্লিষ্ট  বোর্ড/ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে সত্যায়িত মূল কপি অত্র মিশনে দাখিল করতে হবে। কোন প্রকার স্ক্যান কপি গ্রহণযোগ্য নয় ।

২। মালয়েশিয়া থেকে ইস্যূকৃত কাগজপত্রাদি পররাষ্ট্র মন্ত্রণালয়, মালয়েশিয়া এবং একাডেমিক সনদ হলে সংশ্লিষ্ট  বোর্ড/ সংশ্লিষ্ট  বিশ্ববিদ্যালয়/শিক্ষা মন্ত্রণালয়, মালয়েশিয়া এবং মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে আনতে হবে । সত্যায়িত মূল কপি দাখিল করতে হবে । কোন প্রকান স্ক্যান কপি গ্রহণযোগ্য নয় ।

সত্যায়ন ও চিঠিপত্র সংক্রান্ত আবেদনপত্র সকাল ৯ টা – দুপুর ১ টা পর্যন্ত কাউন্টার নং-২ এবং ৩ এ গ্রহন করা হয়। একই দিনে বিকাল ০৪.০০ মিঃ বিতরণ করা হয়।

কনস্যুলার ফি

 সব ধরনের চিঠিপত্র এবং সত্যায়নের জন্য একটি পত্র বা এক সেট কাগজ (তিন পাতার বেশি না) Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা সিøপসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

 শিশুদের জন্মনিবন্ধন সনদের জন্য Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭৫০৯৮২৫-এ নগদ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

ড্রাইভিং লাইসেন্স সত্যায়ন এবং এর স্বপক্ষে পত্র ইস্যূ করা প্রসংগে

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

ক. ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়নের ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি নোটারী করে বি.আর.টি.এ. থেকে সত্যায়িত করতে হবে (বি.আর.টি.এ-এর ফিস জমা রশিদ সংগ্রহ করতে হবে ) এবং
খ. কন্স্যূলার শাখা, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা থেকে সত্যায়িত করে অত্র মিশনে দাখিল করতে হবে । পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডমুমেন্ট জমা রশিদ সহ অত্রমিশনে দাখিল করতে হবে ।
গ. ০২ কপি ড্রাইভিং লাইসেন্স এর ফটোকপি/পাসপোটের ফটোকপি এতদ্সংগে সংযুত্ত“ করতে হবে । দাখিলের সময় মূল ড্রাইভিং লাইসেন্স দেখাতে হবে ।
ঘ. কোন প্রকার স্ক্যান/ফটোকপি গ্রহণযোগ্য নয়।

কন্স্যূলার ফিস

 ড্রাইভিং লাইসেন্স এর কপি সত্যয়িত করার জন্য Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।
 ড্রাইভিং লাইসেন্স এর স্বপক্ষে পত্র নিতে আগ্রহী হলে Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

পাসপোর্টের সত্যায়ন,তথ্য ও নম্বর সংক্রাšত পত্রাদি ইস্যূু প্রসংগে

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

ক. সংশি¬ষ্ট শিক্ষা প্রতিষ্ঠান বা সংশি¬ষ্ট ইমিগ্রেশন অফিস কর্তৃক যথোপযুক্ত কারন উলে¬খপূর্বক চাহিত ফরমায়েশপত্র এতদ্সংগে সংযুত্ত“ করতে হবে নতুবা পাসপোর্ট তথ্য ও নম্বর সংত্র“াšত কোন পত্র ইস্যূ করা হবে না ।
খ. ধারাবাহিক মূল পাসপোর্টসমূহ এতদ্সংগে দাখিল করতে হবে ।
গ. পাসপোট মালয়েশিয়ায় হারিয়ে গেলে সংশি¬ষ্ট থানা থেকে পুলিশ রিপোট করে মালয়েশিয়াস্থ পররাষ্ট্র মনন্ত্রণালয় থেকে সত্যায়িত করে মিশনের এম আর পি উইং থেকে রেকর্ড সংগ্রহ করে এতদ্সংগে দাখিল করতে হবে ।
ঘ. পাসপোর্ট বাংলাদেশে হারিয়ে গেলে বাংলাদেশের সংশি¬ষ্ট থানা থেকে পুলিশ রিপোট করে ঢাকার পররাষ্ট্র ্রএবং আইন মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে মিশনের এম আর পি উইং থেকে রেকর্ড সংগ্রহ করে এতদ্সংগে দাখিল করতে হবে ।
ঙ. ০২ কপি করে সকল পাসপোর্টের ফটোকপি এতদ্সংগে দাখিল করতে হবে ।

কন্স্যূলার ফিস

 পাসপোর্টের ফটোকপি (প্রতি পাসপোর্টের জন্য) সত্যায়নের জন্য Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।
 পাসপোর্টের নম্বর ও তথ্য সংক্রাšত পত্রের Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

নিকাহনামা/বিবাহ সনদ/অবিবাহিত সনদ সত্যায়ন এবং অবিবাহিত সনদ যাচাই পত্র প্রসংগে

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

 বিবাহ সংক্রান্ত কাগজপত্রাদি (নিকাহ্নামা/বিবাহ সনদ) নোটারী করে আইন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে মূল কপি এবং ০১ কপি ফটোকপিসহ এতদ্সংগে অত্র মিশনে সত্যায়নের জন্য দাখিল করতে হবে । কোন প্রকার স্ক্যান/ফটোকপি গ্রহণযোগ্য নয়।
 বাংলাদেশী নাগরিক কর্তৃক মালয়েশিয়ান মহিলা/পুরুষ বিবাহের ক্ষেত্রে বাবা মায়ের সম্মতি (অভভরফধারঃ) এবং সংশ্লিষ্ট ডি সি অফিস থেকে অবিবাহিত সনদপত্র আইন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে মূল কপি এবং ০১ কপি ফটোকপিসহ এতদ্সংগে দাখিল করতে হবে । কোন প্রকার স্ক্যান/ফটোকপি গ্রহণযোগ্য নয়।
 মূল পাসপোট/পাসপোটের ফটোকপি/ভিসার কপি এতদ্সংগে দাখিল করতে হবে ।

কন্স্যূলার ফিস

 বিবাহ সংক্রাšত কাগজ পত্রের এক সেট ( যা তিন পাতার বেশি না) সত্যায়নের জন্য Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

 অবিবাহিত সনদ যাচাই সংক্রাšত পত্রের জন্য Maybank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে। নগদ জমা/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

রিলেশনশিপ/ফ্যামিলি লেটার ইস্যূ প্রসংগে

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

 রিলেশনশিপ/ফ্যামিলি লেটার এর জন্য নিকাহ্নামা/বিবাহ সনদ/সšতান এবং বাবা মায়ের সম্পর্কের ক্ষেত্রে সšতানের জন্মসনদ আইন মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে অথবা অনলাইন রেকর্ড যাচাই রিপোর্টসহ অত্র মিশনে কন্স্যুলার শাখায় দাখিল করতে হবে। কান প্রকার জাল বিবাহ সনদ অথবা জাল সত্যায়ন প্রহণযোগ্য নয় । কোন সনদ জাল বা কোন সত্যায়ন জাল প্রমানিত হলে মিশন আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করতে বাধ্য থাকবে ।
 কোন প্রকার স্ক্যান/ফটোকপি গ্রহণযোগ্য নয়।
 মূল পাসপোর্ট, ভিসার কপি এবং পাসপোর্টের ১ ছেট ফটোকপি (তথ্য বিবরণী পৃষ্ঠা) এতদ্সংগে দাখিল করতে হবে ।

কন্স্যূলার ফিস

 রিলেশনশিপ/ফ্যামিলি লেটার এর জন্য MayBank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে।
 নগদ /ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

একাডেমিক সনদ/শিক্ষা সনদ সত্যায়ন

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

 সকল প্রকার একাডেমিক সনদ/শিক্ষা সনদের মূল কপি/ফটেকপি নোটারী করে হবে ।
 একাডেমিক সনদ/সকল শিক্ষা সনদের মূল অথবা ফটোকপি সংশ্লিষ্ট বোর্ড/বিশ¡বিদ্যালয়/শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে আনতে হবে। কোন প্রকার জাল সনদ অথবা জাল সত্যায়ন প্রহনযোগ্য নয় । জাল প্রমানিত হলে মিশন আইনানুগ ব্যাবস্থা নিতে বাধ্য থাকবে ।
 কোন প্রকার স্ক্যান/ফটোকপি গ্রহণযোগ্য নয়।
 সত্যায়নের সময় মূল সনদ দাখিল করতে হবে। ক্ষেত্র বিশেষে শিক্ষা বোর্ড থেকে অনলাইন তথা যাচাইপূর্বক রেকর্ড প্রিন্টসহ দাখিল করতে হবে ।

কন্স্যূলার ফিস

 সকল প্রকার একাডেমিক সনদ/শিক্ষা সনদ সত্যায়নের জন্য এক ছেট যা (তিন পাতার বেশি নয়) MayBank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে।
 নগদ/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

আম- মোক্তার নামা বা পাওয়ার অব এ্যাটোর্নী সত্যায়ন প্রসংগে

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

 Power of Attorney বা আম-মোক্তারনামা সংশ্লিষ্ট আইনজীবীর মাধ্যমে ১০০ টাকার ষ্ট্যাম্প বা সাদা কাগজে আম-মোক্তারনামা আবেদনকারীর বর্তমান পাসপোর্ট/জাতীয় পরিচয় পত্র মোতাবেক আম-মোক্তার দাতা এবং আম-মোক্তার গ্রহিতার বিসÍারিত বিবরণ, সংশ্লিষ্ট তফশীলে বর্ণিত সম্পত্তি বিবরণ (জমির/প্লটের/সম্পত্তির (সংশ্লিষ্ট ভুমি অফিস থেকে মূল দলিল/সত্যায়িত দলিল, রেকর্ড, খাজনা রশিদ, নাম জারির কাগজ (মিউটেশন) খতিয়ান ইত্যাদি) উল্লেখপূর্বক দুইজন সাক্ষীর বর্ণনা এবং সাক্ষ্য সহ আম-মোক্তারনামা দাখিল করিতে হইবে।
 দাতা এবং গ্রহিতার ১ কপি ছবি সংযোজন প্রয়োজন।
 তালাক সংক্রান্ত আম-মোক্তারনামা/কাগজপত্র মিশন থেকে সত্যায়িত করা হয় না ।

কন্স্যূলার ফিস

 আম-মোক্তারনামা সত্যায়নের জন্য এক ছেট যা (তিন পাতার বেশি নয়) MayBank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে।
 নগদ/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

লেটার অব ইন্টারোডাকশন বা পরিচতিমূলক পত্র/সিংগাপুর ভ্রমণের জন্য পত্র

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

 Letter of Introduction বা পরিচিতিমূলক পত্র বা সিংগাপুর ভ্রমণের উদ্যেশ্যে পত্রের জন্য পাসপোর্টের মূল কপি/ফটোকপি, ভিসার কপি এবং সংশ্লিষ্ট কোম্পানী/শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাংলাদেশ হাইকমিশন বরাবরে (Confirmation Letter) দাখিল করতে হবে।
 শুধূমাত্র সিংগাপুর ভ্রমণের জন্য পরিচিতিমূলক পত্র দেয়া হয়। সেক্ষেত্রে কোম্পানী/শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক সিংগাপুর ভ্রমনের বিষয় তাদের দেয়া পত্রে উল্মে¬খ থাকতে হবে ।
 পাসপোর্টের মূল কপি দাখিল করতে হবে ।

কন্স্যূলার ফিস

 Letter of Introduction বা পরিচিতিমূলক পত্র বা সিংগাপুর ভ্রমণের উদ্যেশ্যে একটি পত্রের জন্য MayBank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে।
 নগদ/ব্যাংক ড্রাফ্ট/ এটিএম বুথে জমা কিংবা অনলাইন ব্যাংক ট্রান্সফার গ্রহণযোগ নয় ।

পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট

যেসব কাগজপত্র দাখিল করতে হবে

সকলের অবগতির জন্য জানান যাচ্ছে যে, বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর কর্তৃক কোন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয় না । মিশন শুধুমাত্র আবেদনকারীর পাসপোর্টের ফটোকপি সত্যায়িত করে থাকে এবং বাংলদেশ থেকে পুলিশী সনদ আনয়নের জন্য আবেদনকারী যাহাকে অনুমতি প্রদান করবেন সেই অনুমতিপত্র সত্যায়িত করে থাকে।

কন্স্যূলার ফিস

 পাসপোটের ফটোকপি সত্যায়ন এবং অথরাইজেশন লেটার সত্যায়নের জন্য MayBank-এর যে কোন শাখায় আরএম ২০.০০ বাংলাদেশ হাইকমিশন হিসাব নং ৫৬৪৪২৭১০২২৬৮-এ জমা দিয়ে জমা রশিদসহ দাখিল করতে হবে।